BREAKING NEWS

০৯ সেপ্টেম্বর ২০১৩

যেভাবে গুগল ক্যালেন্ডার থেকে ফ্রী এসএমএস ইভেন্ট নোটিফিকেশন সার্ভিস চালু করবেন

যেভাবে গুগল ক্যালেন্ডার থেকে ফ্রী এসএমএস ইভেন্ট নোটিফিকেশন সার্ভিস চালু করবেন

মানুষ ভুলতে পারেই বলে হইত বেঁচে আছে, না হলে একটা শিশু জন্ম নেওয়ার পরেই হইতবা কাঁদতে কাঁদতে মারা যেত, কারন মায়ের পেটে সেই সুখের জায়গার কথা যদি না ভুলতে পারত। আমার জন্মদিন আমার-ই মনে থাকেনা, বন্ধুদের মনে রাখাতো আর কঠিন। এটাকে জয় করার জন্যই গুগল ক্যালেন্ডার এসএমএস নোটিফিকেশন সার্ভিস চালু করেছে, যেখানে আপনি ঠিক ইভেন্টের আগেই এসএমএস নোটিফিকেশন পাবেন। এই সার্ভিসটা আমি অনেক দিন ধরেই ব্যাবহার করছি খুব কাজের একটা সার্ভিস, চাইলে আজ থেকে আপনিও এটা চালু করে নিতে পারেন। চলুন দেখি কিভাবে চালু করবেন এটা। আশা করি এই সার্ভিসটা চালু করার পরে আপনার ইভেন্ট ভুলে যাওয়ার সমস্যাটা লাঘব হবে।

যেভাবে এসএমএস সার্ভিস চালু করবেন
প্রথমে গুগল ক্যালেন্ডারে যান, গুগল অ্যাকাউন্ট না থাকলে সাইনআপে ক্লিক করে একটা গুগল অ্যাকাউন্ট খুলে নিন।
যাদের অ্যাকাউন্ট আছে সাইনইন করুন (গুগল ও গুগল ক্যালেন্ডারের একই ইউজার নেম ও পাসওয়ার্ড)
ক্যালেন্ডার সেটিংস্‌-এ ক্লিক করুন (বুঝতে সমস্যা হলে ছবি দেখে করুন)
সেটিংস্‌-এ ক্লিক করুন

মোবাইল সেটআপে ক্লিক করুন
মোবাইল সেটআপ পেজে দেশ সিলেক্ট করুন, মোবাইল নাম্বার দিন (মোবাইল নাম্বারটা অবশ্যই ইন্টারন্যাশনাল ফরম্যাটে দিবেন, মানে +৮৮ লাগাবেন)
সেন্ড ভেরিফিকেশন কোড বাটনে ক্লিক করুন
আপনার মোবাইল (যে নাম্বারটা উপরে দিলেন) চেক করুন, দেখুন এখানে গুগল থেকে একটা এসএমএস এসেছে, দেখুন ঐ এসএমএসের মধ্যে একটা কোড আছে, ঐ কোড টা ভেরিফিকেশন কোডের জায়গাই বসিয়ে দিন এবং ফিনিশ সেটআপ ও সেভে ক্লিক করুন।


এবারে ইভেন্ট ক্রিয়েট করার জন্য ক্রিয়েট বাটনে ক্লিক করুন, এখানে একটা নাম দিন (আমি ইউনিভার্সিটি লিখেছি), অ্যাডে ক্লিক করুন।

অ্যাডে ক্লিক করার পরে একটা নতুন পেজ আসবে, ওখানে শিরনামের পরে ইভেন্টের তারিখ ও সময় নির্বাচন করুন। পরের অল ডে মানে কাজটা আপনি সারাদিন ধরে করবেন। রিপিট মানে ঐ কাজটা আপনি বারে বারে সিলেক্ট করতে পারবেন, যেমন আপনার ক্লাস আছে সোম, মঙ্গল ও বুধ বারে সেক্ষেত্রে রিপিটে ক্লিক করে বার ঠিক করে ডানে ক্লিক করুন।
ইভেন্টি কোথায় ও বর্ণনা লিখুন, এই দুইটাই আপনি আপনার এসএমএসে আসবে। ডান পাশের অ্যাড মানে আপনি আপনার ফ্রেন্ডের সাথেও এটা শেয়ার করতে পারেন, অ্যাডের নিচেরটা প্রাইভেসি সেটিং।
ইভেন্টের কালার মানে ক্যালেন্ডারে এই ইভেন্টটা যে কালারে দেখাবে। রিমাইন্ডারে এসএমএস সিলেক্ট করে, ইভেন্টের কতক্ষণ আগে এসএমএস পেতে চাচ্ছেন সেটা নির্বাচন করুন।
শো মি এজ এবং প্রাইভেসি অপশন গুলো আপনার ইচ্ছা মত সিলেক্ট করুন। উপরের লাল কালারের সেভ বাটনে ক্লিক করুন।

সেভ বাটনে ক্লিক করার পরে দেখুন ইভেন্টটা আপনার ক্যালেন্ডারে যোগ হয়ে গেছে, এই ভাবেই ইচ্ছা মত যোগ করে নিন, এর পরে থেকে এসএমএস পেতে থাকবেন।
আপনি যদি ইভেন্টটা এডিট বা ডিলিট করতে চান, সেক্ষেত্রে ক্যালেন্ডারে ইভেন্টের উপরে ক্লিক করুন এবং এডিট বা ডিলিটে ক্লিক করুন।


বিশেষ দ্রষ্টব্যঃ
১। ইভেন্টটা কোথায় ও বর্ণনা ১২০অক্ষরের মধ্যে লিখুন, গুগল স্ট্যান্ডার্ড এসএমএস (১৬০ অক্ষর) সাপোর্ট করে। এর বেশি হয়ে গেলে ঐ ইভেন্টের এসএমএস আসবে না।
২। বাংলাদেশের জন্য প্রতিদিন ৩টা পর্যন্ত এসএমএস নোটিফিকেশন পাবেন, এর উপরে গুগল এলাউ করে না, গুগল সেটা কে স্প্যাম হিসাবে গণ্য করে।

৩। এই এসএমএস সার্ভিসের সকল দায় ও দায়িত্ব গুগল ইনকর্পোরেট ইউএসের, এর সাথে আমাদের কোন রকম সম্পৃক্ততা নাই।

একটি মন্তব্য পোস্ট করুন