BREAKING NEWS

১০ সেপ্টেম্বর ২০১৩

কিভাবে আপনার একটি মেইল একাউন্ট থেকে অন্য মেইল একাউন্ট পরিচালনা করবেন

জিমেইল! এখনকার সময়ে এই নামটা জানেন না, এমন লোক দেখায় যায় না। জানা তো দূরে থাক মেইল একাউন্ট নেই এমন লোকও খুব কম। আবার আছে তো আছে একেক জনের ৪ থেকে ৫ টা করে। কিন্তু মানুষ কর্ম ব্যাস্ত জীবনে একটু আনন্দ পাওয়ার জন্য ফেসবুক, টুইটার ইত্যাদির উপর বেশি সময় কাটায়। তাই তাদের পক্ষে একবারে সব মেইল চেক করা একধরণের ঝামেলা হয়ে দাঁড়ায়। এমন যদি হত আপনি একটি মাত্র একাউন্ট থেকে সব কাজ করতে পারবেন এই ধরুন, মেইল পাঠানো, মেইল রিসিভ ইত্যাদি কাজ।

আপনি একটু চেষ্টা করলে এই সকল কাজ অনায়াসে করতে পারবেন। হ্যা সত্যি আসুন আমরা দেখি কিভাবে আপনার একটি মেইল একাউন্ট থেকে অন্য মেইল একাউন্ট পরিচালনা করবেন

এই কাজটি শুরু করার জন্য আপনার দুইটা ব্রাউজার লাগবে। আর যদি আপনার কাছে গুগল এর ক্রম ব্রাউজার থাকে তাহলে একটাতেই হবে (মানে আপনাকে ইনকগ্নিটো ব্যাবহার করতে হবে)
                                           incognito page

এবার আপনি আপনার দুইটা মেইল আইডি খুলুন আপনার দুইটা ব্রাউজারে। আপনাদের বোঝানোর জন্য আমি ক এবং খ ব্যাবহার করছি। ধরুন আপনি আপনার ক মেইল একাউন্ট থেকে আপনার খ  মেইল একাউন্ট চালাবেন। আপনি আপনার খ  মেইল একাউন্টে যান  এবার সেটিং এ যান
gmail setting

 সেটিং এ ক্লিক করার পর ঠিক এরকম একটা পেগ আসবে। সেখানে আপনি    ফরওয়ার্ডিং এন্ড পপ ক্লিক করুন এবং পরের পেজে এড এ ফরওয়ার্ডিং...... এ ক্লিক করুন।
add forwarding

এবারে আপনাকে আপনার   মেইল এড্রেস টি প্রবেশ করাতে হবে এবং নেক্সট এ ক্লিক করবেন।
enter your address
                              
এবার আপনাকে কাজটি করার জন্য অনুমতি দিতে হবে, মানে প্রসেস এ ক্লিক করুন।
proceed

প্রসেস এ ক্লিক করার পর আপনার খ মেইল নাম্বারে একটা কোড যাবে এবং সেই কোডটা আপনি আপনার খ  নাম্বার মেইল নাম্বারের বক্সে প্রবেশ করান এবং ভেরিফাই এ ক্লিক করুন ব্যাস এইটুকু কাজ ছিল। এখন আপনি আপনার ক নাম্বার মেইল একাউন্ট থেকে খ মেইল একাউন্ট এর সব কিছু দেখতে পারবেন কারন আপনার খ মেইলের সব ম্যাসেজ ক  চলে আসবে।
verify

এবার আপনি আপানর ক মেইল থেকে খ মেইল এর সব ম্যাসেজ পাঠাতে পারবেন আর এটি করার জন্য আর একটু কষ্ট করতেই হবে। তো শুরু করা যাক।

আপনাকে এবার আপনার ক নাম্বার মেইল এ প্রবেশ করুন এবং আগেরটার মত সেটিং এ যান এবং একাউন্ট এ ক্লিক করুন তাঁর পর যে পেজটি আসবে এড এনাদার নাম্বার এ ক্লিক করুন।
gmail account

এই পেজে আপনি আপনার খ মেইল এড্রেস টি প্রবেশ করান। এবার, এবার নেক্সট করুন।
mail forwarding


এবার ছোট্ট কাজটি সেন্ড ভেরিফ্যাকাসন ক্লিক করুন।
send verify

আপনার খ নাম্বার মেইলে একটি ম্যাসেজ গেছে আগের মত এবার কোডটি বসিয়ে দিন এবং ভেরিফাই করুন ব্যাস আপনার কাজ শেষ।
enter verify


আপনি এটি যাচাই করার জন্য কম্পোজে চলে যান এবং ফ্রম এর কোণে ক্লিক করুন আপনার খ নাম্বার মেইল এড্রেস টা আপনি দেখতে পাবেন।
                        compose mail
ব্যাস এইতো কাজ এখন আপনার অনেক মেইল এড্রেস থাকলে অসুবিধা কোথায়, আপনি তাদের আয়ত্ত করবার কৌশল জানেন।





একটি মন্তব্য পোস্ট করুন