BREAKING NEWS

০৮ জুন ২০১৫

কিভাবে আপনার ল্যাপটপের ব্যাটারির দীর্ঘাত্ব বাড়াবেন

ল্যাপটপ... বর্তমানে অতি জনপ্রিয় একটা জিনিস। আর ধিরে ধিরে এর জনপ্রিয়তা বাড়ছে তো কমছে না আর আসছে নানান ধরনের মজার মজার সব মডেল। আর ল্যাপটপ জনপ্রিয় হওয়ার প্রধান অ অন্যতম কারন হচ্ছে সেখানে খুশি ব্যাবহার করা যায়। কারন এর চার্জ। হ্যা কিন্তু আপনি যখন আপনার এই প্রিয় জিনিসটি নিয়ে কাজ করছেন আপনার কাজের মজাও কিন্তু নষ্ট করে একজন কে তা জানেন............? হ্যা ঠিক ধরেছেন আপনার ল্যাপটপের ব্যাটারি।
Laptop


ধরুন আপনি মনোযোগ দিয়ে একটা কাজ করছেন বিদ্যুৎ নেয় তাই বলে কি আপনার কাজটা হবে না ? আপনার ল্যাপটপ আছে কিন্তু আপনি একবার কাজ করছেন আবার ল্যাপটপের ব্যাটারির দিকে দেখছেন বলেন তো কাজটি কি মনোযোগ বা আরাম এর সাথে করতে পারবেন। যায় হক আর মাত্র ১০ মিনিট বাকি ...আর যা... বন্ধ হয়ে গেল... এখন তাই আপনি যদি চান আপনার ব্যাটারি আগের চেয়ে কিছুটা চার্জ বেশি থাকবেই... 
এর জন্য আপনাকে কিছু কাজ করতে হবে এতে করে আপনার ল্যাপটপের ব্যাটারি এর চার্জ ভাল থাকবে আর ভাল থাকবে আপনার সাধের ল্যাপটপের সুন্দর ব্যাটারি। 
যা যা করবেন

স্ক্রিন এর আলো কমিয়ে রাখুন।

বর্তমানে ল্যাপটপ গুলতে আলো কমানো যায় তাই আপনি আপনার ল্যাপটপের আলো কমিয়ে রাখতে পারেন। বেশি আলো বেশি চার্জ দরকার হয় তাই আপনি এটাকে কমিয়ে রাখতে পারেন। 

অপ্রয়োজনীয় ভিজুয়াল ইফেক্ট বন্ধ করুন 

ভিজুয়াল ইফেক্ট দেখানোর জন্য আপনার কম্পিউটার এর শক্তি দরকার হয়ে থাকে আর এই সব শক্তি প্রয়োগ করতে প্রয়োজন হয় পাওয়ার সরচ এর তাই এতে করে আপনার কম্পিউটার এর ব্যাটারির উপর চাপ পরে। তাই আপনি যদি মনে করেন আপনার ব্যাটারির চার্জ ধরে রাখতে তাহলে আপনি আপনার কম্পিউটার এর ভিজুয়াল ইফেক্ট বন্ধ করুন। 

নিয়মিত হার্ড ডিস্ক Defragment করুন।

আপনি যদি আপনার কম্পিউটার এর হার্ড ড্রাইভ নিয়মিত ডিফ্রাগ্মেন্ট করেন তাহলে আর ভাল হয়। কারন আপনার ফাইল যদি অনেক ভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকে তাহলে আপনার কম্পিউটার এর সেই সকল ফাইল গোছাতে বেশি পাওয়ার এর প্রয়োজন হয়। তাই নিয়মিত ডিফ্রাগ্মেন্ট করা ভাল এতে করে আপনার কম্পিউটার এর অনেক গতি বারবে। 

সে সকল প্রগ্রাম দরকার নেই ওইসব প্রোগ্রাম বন্ধ রাখুন।

দেখা যায় আপনি একটা বা দুইটা প্রোগ্রাম ব্যাবহার করছেন আর বাকি গুলা করছেন না কিছু প্রোগ্রাম হয়ত আপনি দেখতে পারছেন আর বেশির ভাগ প্রোগ্রাম আপনি দেখতে পারছেন না মানে এগুলো background এ চলছে। তার মানে এরা CPU ব্যাবহার করছে আর সাথে আপনার কম্পিউটার এর ব্যাটারি। তাই আপনি অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করুন। যদি আপনি নিশ্চিত না থাকেন আপনার background এ প্রোগ্রাম চলছে কিনা আপনি টাস্ক ম্যানেজার ওপেন করে দেখে নিন এবং বন্ধ করুন। এটি করতে আপনার কিবোর্ড এর Ctrl+Alt+Delete একসাথে চাপুন। এবং সেখান থেকে start Task Manager এ ক্লিক করুন।

ব্যাটারির লাইন পরিষ্কার করুন। 

আপনার ল্যাপটপের ব্যাটারির লাইন পরিষ্কার করা প্রয়োজন এটি করতে আপনি একটুকরা কাপড় এবং পরিষ্কার করার জন্য এখন নানা ধরনের তরল পাওয়া যায় তা ব্যাবহার করতে পারেন (alcohol) । এটা করা মানে আপনি আপনার ল্যাপটপের ব্যাটারির সব শক্তিটা ব্যাবহার করছেন মানে এটা নষ্ট হচ্ছে না। 

wireless networks বন্ধ করুন।

আপনার যদি wireless networks প্রয়োজন না হয় তাহলে তা বন্ধ রাখুন কারন wireless networks  এর জন্য আপানর ব্যাটারির উপর আলাদা চাপ পরে তাই এটি কম ব্যাবহার করলে ভাল ফল পাবেন। এখন অনেক কম্পিউটার এ আলাদা ভাবে সুইচ দেওয়া থাকে।

CD/DVD ডিস্ক ব্যাবহার না করা ভাল।

CD/DVD ডিস্ক এর জন্য প্রচুর পরিমানে শক্তি প্রয়োজন হয় তাই এটি ব্যাটারির উপর অনেক বেশি চাপ সৃষ্টি করে তাই যদি সম্ভব হয় এটিকে এড়িয়ে যাওয়া ভাল। 

নিয়মিত আপনার ল্যাপটপের air vents পরিষ্কার করুন এবং আপনার ল্যাপটপকে ঠাণ্ডা রাখুন।

আপনার ল্যাপটপ যদি ঠাণ্ডা থেকে তাহলে আপনার ব্যাটারির চার্জ কম পরিমানে খরচ হবে। তাই আপনার ল্যাপটপটি ঠাণ্ডা রাখুন। আপনার ল্যাপটপের air vents যদি কন কিছুর কারনে ময়লা বা অন্যকিছু এর জন্য বাতাস প্রবেশ করতে না পারে তাহলে আপনার ল্যাপটপটি ঠাণ্ডা থাকবে না। তাই আপনি যতটা পারেন আপনার air vents পরস্কার রাখার চেষ্টা করুন আর লক্ষ করুন যাতে আপনার ল্যাপটপ ঠাণ্ডা থাকে। 

External devices সব খুলে রাখুন।

External devices যেমন মোবাইল, আইপড, কীবোর্ড এমন কি আপনার মাউস ও খুলে রাখুন। এতে করে আপনার ব্যাটারি অনেক বেশি চলবে আর আপনার ব্যাটারি ভাল থাকবে।

এইসব করে দেখুন আপানর কাছে বিদ্যুৎ না থাকলেও আগের চাইতে অনেক বেশিক্ষণ চলবে আপনার প্রিয় ল্যাপটপ। 
ধন্যবাদ ভুলহলে দয়া করে ধরিয়ে দিবেন please!

একটি মন্তব্য পোস্ট করুন