BREAKING NEWS

০১ সেপ্টেম্বর ২০১৫

কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial intelligence)

কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন এবং সফটওয়্যার দ্বারা বিকাশিত বুদ্ধি।


কৃত্রিম বুদ্ধিমত্তা যা আমাদের কম্পিউটার আর সফটওয়্যার কে দিন দিন উন্নত করে চলেছে । এটা নিয়ে এখন আর অনেক গবেষণা চলছে এবং এটা অনেক বিশ্ববিদ্যালয় এ এর কোর্স আছে যার নাম কম্পিউটার ও সফটওয়্যারের আচরণ। জন ম্যাকাথি (John McCarthy) ১৯৫৫ সালে শব্দটি উদ্ভাবন করেছিলেন “বিজ্ঞান ও প্রকৌশল দ্বারা তৈরি বুদ্ধিমান মেশিন”
এটা এখন গভীর গবেষণা এর কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু এর সমস্যা হচ্ছে এ নিজে থেকে কিছু শিখতে পারে না যেমন শেখে একটি বাচ্চা, এর জন্য লাগে অনেক তথ্য, জ্ঞান, প্ল্যানিং সেখান, প্রাকৃতিক ভাষ এবং আর কিছু। কিন্তু আপনারা যদি চ্যাপি (CHAPPIE) মুভিটা দেখেন তাহলে বুঝতে পারবেন কিভাবে একটা রোবট কে আমাদের চারপাশ সমন্ধে, আমাদের পৃথিবী সমন্ধে সেখান হয়। আমরা লক্ষ্য করলে দেখবো আমাদের চারপাশে সব যন্ত্র কৃত্তিম বুদ্ধিমত্তা দ্বারা চলছে।



এবার আসি কিছু মজাদার বিষয়ে। আপনারা কেউ কি হার (HER) ছবিটি দেখেছেন? যদি না দেখেন তাহলে আমি কিছুটা বলছি। একজন তার কম্পিউটার সাথে মানে কম্পিউটার এর একটা মেয়ে এর সাথে কথা বলতে বলতে প্রেমে পড়ে যান। কিন্তু মেয়েটা ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি। যদি মুভিটা দেখেন তাহলে মজাটা নিতে পারবেন। বুঝতে পারবেন কৃত্রিম বুদ্ধিমত্তা কি মজার। এবার বলি আইরন ম্যান এ কথা (Iron man) এবার জিজ্ঞেস করব না কেউ দেখেছেন কি না কারন এ মুভি দেখেননি এমন লক খুব কমিই আছেন। এখানে মজার যে বিষয় মানে আমার কাছে ভাল লেগেছে তা হচ্ছে জারভিস (JARVIS)  Just A Rather Very Intelligent System.  জারভিস এমন কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি যা টনি স্টারক এর সকল কাজ সহজ করে দেয়।


এখন যদি বলি আপনিও টনি স্টারক হতে পারবেন। মানে নাম পরিবর্তন করা লাগবে না কিন্তু তাঁর মত করে কমান্ড তো দিতে পারবেন। এখন ভাবছেন আপনার তো এত বড় ল্যাব নেই তো কি হয়ছে আপনার কম্পিউটার তো আছে। এখন বর্তমানে উইন্ডোজ ১০ এর দ্বারা অনেকে এই সুবিধা নিয়ে থাকছেন কিন্তু এখানে একটা সমস্যা আছে আপানার নেট নেয় ত আপনার করটানা নেই, মানে অন্ধকারে  নিজের ছায়াও হারিয়ে যায়।
আমি আপনাদের নেট ছাড়া কিছু বন্ধু দেব যা সব সময় আপনার সাথে থাকবে।  jarvis.ai-dot.net/ এখানে আপনি আপনার বন্ধুকে ডাউনলোড করেতে পারবেন। এবার এটাকে চালিয়ে দেখুন অনেক মজা পাবেন আপনি আপনার ইচ্ছা মত অনেক কমান্ড যোগ করতে পারবেন, আপানার অনেক কাজ দ্রুত করতে পারবেন। যেমন আপনি ফেসবুক এ যেতে চাচ্ছেন , বলুন open Facebook  বা আপনি যা সেট করতে চান জারভিস আপনাকে ফেসবুক এ নিয়ে চলে যাবে এছাড়া আপনার ফেসবুক এ যদি লগিন করা না থাকে বলুন login Facebook এবার জারভিস আপনার ইউজার নাম পাসওয়ার্ড দিয়ে লগিন করবে। কিন্তু আপনাকে সব তথ্য তাঁর কাছে দিয়ে রাখতে হবে।




 এছারাও আপনি আর ব্যাবহার করতে পারেন ব্রাইনা (www.brainasoft.com) সফটওয়্যারটি। আসলে আমি এই পোস্টটা লিখতে গিয়ে আমাকে ব্রাইনা অনেক সাপোর্ট করেছে। কিন্তু হ্যা এটি ভয়েস দ্বারা চালাতে হলে নেট লাগবে। ব্রাইনা এর মজার ব্যাপার হচ্ছে আপনি আপনার এন্ডরইড মোবাইল এর মাধ্যমে চালাতে পারবেন আপনার ঘরের যে কোন প্রান্ত থেকে, আমার আপনি লিখেও অনেক সাহায্য নিতে পারেন। যেমন আপনার কোন কিছু সম্বন্ধে জানার দরকার আপনি ব্রাইনা কে বলুন বা লিখুন Find information on…….. আপনি যা জানতে চান। হ্যা আপনি গুগল এর সাহায্য নিতে পারেন আবার উইকিপিডিয়া তে খজ করতে পারেন কিন্তু এর দ্বারা আপনাকে সব পড়তে হবে তারপর আপনি মুল বিষয়টা বুঝবেন কিন্তু ব্রাইনা আপনাকে সুধু তাঁর সম্বন্ধে আসল ধারনা দেবে । এছারাও আবহাওয়া কেমন কইটা বাজে সব। আপনি এর দ্বারা আর অনেক কিছু করতে পারেন যেমন আপনি কার সাথে টাকা পান এটি আপনি ব্রাইনা এর সাহায্যে লিখে রাখতে পারেন যেমন বলুন বা লিখুন Note…….. এবার বলুন কার সাথে টাকা পান এবং কত টাকা বা আপনার যা ইচ্ছা তায় বলুন আপনার এইটা নোট হয়ে যাবে। এছারাও আপনি আর অনেক কিছু করতে পারবেন যেটা আসলেয় অনেক মজার।  এর কমান্ড গুলা দেখুন আসা করি অনেক ভাল লাগবে 

আর কিছু মজার সফটওয়্যার আছে যা আপনারা আপনাদের কম্পিউটারে ব্যাবহার করে দেখে পারেন। যেমন ; https://www.makoprogram.net এটিও অনেক মজার জারভিস এর মত।  http://www.guile3d.com এটাতে আপনি আনিম্যাটেড ছবি সহ দেখতে পারবেন। www.nuance.com/dragon/ এটা অনেক বড় একটি সফটওয়্যার অনেক বড় বড় কোম্পানি এর দ্বারা লেখালেখি এর কাজ করে থাকে, মানে কথা বলে আর এই সফটওয়্যার সেই কথা গুলো লিখতে থাকে। 

জারভিস এর মত করতে চাইলে এখান http://eapathy.deviantart.com/art/S-H-I-E-L-D-OS-Jarvis-Iron-Man-like-theme-410314763 থেকে থিম ডাউনলোড করে নিন। 

ধন্যবাদ। 


একটি মন্তব্য পোস্ট করুন